নিজের ওয়েবসাইট থেকে টাকা আয় করতে চান? জেনে নিন কি ধরনের ওয়েবসাইট আপনার প্রয়োজন ?




অনলাইন এ আয় করার জন্য একটি ওয়েবসাইট অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা ফ্রীলান্সিং করে টাকা আয় করেন- তারা অবশ্যই নিজেদের পোর্টফলিও ওয়েবসাইট তৈরি করেন। কারন, এর মাধ্যমে একজন বায়ার পছন্দের ওয়ার্কার এর সকল কাজের বিবরণ পান। যেমনঃ কেউ এসইও করেন, কেউ বা সফটওয়্যার ডেভোলাপ করেন আবার কেউ আর্টিকেল লিখেন। এখন একজন বায়ার যদি ওয়ার্কার এর সকল কাজের বিবরণ একটা ওয়েবসাইট এ পান- তবে computer enggবায়ার এর জন্য এটা অনেক সুবিধা হয়। আমি নিজেই ওয়েবসাইট ডিজাইন ও ডেভলাপমেন্ট এর সাথে জড়িত। একটি নমকরা প্রতিষ্ঠানে ওয়েব ডেভলাপার হিসেবে কাজ করছি। যখন কোনো ওয়েবসাইট ক্রেতা ওয়েবসাইট ডিজাইন করাতে চান, তখন তাকে কিছু ডেমো ডিজাইন দেখাতে হয়। অথবা পূর্ব কাজের বর্ণনা দিতে হয়। এসব ব্যাপারে ফ্রীলান্সার দের জন্য ওয়েবসাইট অনেক দরকার।
শুধু মাত্র ফ্রীলান্সার দের জন্য নয়, যারা বিজ্ঞাপন এর মাধ্যমে টাকা আয় করতে চান তাদের জন্য নিজস্ব ওয়েবসাইট ছাড়া বিকল্প নেই। সারা বিশ্বের প্রতিটি দেশেই অনলাইন বিজ্ঞাপন ভিত্তিক ওয়েবসাইট পাওয়া যায়। আমি মনে করি, অনলাইন এ টাকা আয় করার সবচেয়ে নির্ভর যোগ্য মাধ্যম হলো বিজ্ঞাপন। আমি আমার নিজের ওয়েবসাইট এ ইয়াহু এর বিজ্ঞাপন প্রদর্শন করি। মাঝে মাঝে এক ক্লিকে আমি ৫ ডলার এর বেশি আয় করি। ওয়েবসাইট এ গুগল এডসেন্স এর বিজ্ঞাপন প্রদর্শন করে প্রতি মাসে হাজার হাজার ডলার আয় করা সম্ভব। বিজ্ঞাপন ভিত্তিক ওয়েবসাইট এর জন্য ব্লগ বা নিউজপেপার ওয়েবসাইট বেশি প্রচলিত। এই ধরনের ওয়েবসাইট এ প্রচুর ভিজিটর থাকে। বিষয় ভিত্তিক ব্লগ তৈরি করতে পারলে, এতো টাকা আয় করা সম্ভব যে- চাকুরী করার দরকার হয় না। একটা কথা স্বাভাবিক- যেখানেই ভিজিটর সেখানেই টাকা। সবচেয়ে বেশি ভিজিটর দেখা যায় অনলাইন নিউস পেপার ওয়েবসাইট গুলোতে। নিত্য নতুন খবরের আশায় মানুষ দিনে অন্তত একবার পত্রিকার ওয়েবসাইট ভিজিট করে। তাই যেকোনো ছোট-বড় পত্রিকার জন্য অনলাইন ওয়েবসাইট থাকা জরুরী। এতে পত্রিকার প্রসারের সাথে সাথে অর্থ আয় করা যায়। আমার ধারনা বাংলাদেশে অনলাইন পত্রিকার ওয়েবসাইট গুলো মাসে ১০ লক্ষ টাকার বেশি আয় করে।
অনলাইন এ আয় করার আরো একটি উপযোগী মাধ্যম হলো- অনলাইন শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইট। বর্তমানে বাংলাদেশে ই-কমার্স ওয়েবসাইট এর প্রচুর চাহিদা ও সুযোগ রয়েছে। শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইট এ সরাসরি পন্য বিপনন বা কমিশন এর মাধ্যমে মাসে কয়েক লক্ষ টাকা আয় করা যায়। ওয়েবসাইট এর মাধ্যমে যেকোনো পন্য বিক্রি করে, লক্ষ লক্ষ ক্রেতার মাঝে আপনার পন্য পৌঁছে দিতে শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করুন। আজকের ডিল, বিক্রয় ডট কম এই ওয়েবসাইট গুলো ঘুরলেই বুজতে পারবেন- এই ধরনের একটা ওয়েবসাইট থেকে আপনি কত টাকা আয় করতে পারবেন।
অনলাইন ব্লগ না ম্যাগাজিন ওয়েবসাইট গুলো দিন দিন বাংলাদেশে অনেক জনপ্রিয় হয়ে উঠছে। বেশির ভাগ ইংরেজী ব্লগ বা ম্যাগাজিন ওয়েবসাইট সরাসরি গুগল এডসেন্স ব্যবহার করে প্রচুর ডলার আয় করছে। আমার নিজের ডোমেইন-হোস্টিং প্রতিষ্ঠানে এরকম বেশ অনেক গুলো ওয়েবসাইট আছে যাদের মাসিক আয় ৩০০ ডলারের বেশি। আমি নিজেই অনেক গুলো ব্লগ বা ম্যাগাজিন ওয়েবসাইট এর ডিজাইন করেছি। বাংলা ব্লগ থেকেও এখন প্রচুর আয় সম্ভব। চাইলে আমার ডিজাইন করা কিছু ব্লগ বা ম্যাগাজিন ওয়েবসাইট, নিউজপেপার ওয়েবসাইট, শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইট, দেখতে পারেন- স্ক্রিনশর্ট দিলাম। আমার ডিজাইন করা ওয়েবসাইট গুলো কেমন লেগেছে জানাবেন। – ভালো লাগলে মনটা আনন্দে ভরে যাবে।













Share on Google Plus

0 comments: